Breaking News

মাহে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন জাস্টিন ট্রুডো



কানাডায় আজ থেকে শুরু হচ্ছে পবিত্র রমজান। এ উপলক্ষে এক বার্তায় সবাইকে মাহে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

প্রায় দেড় মিনিটের এই ভিডিও বার্তার শুরুতেই ‘আসসালামু আলাইকুম’ দিয়ে শুরু করেন এবং তা শেষ করেন ‘রমজান মুবারক’ বলে।

ভিডিও বার্তায় তিনি স্বাস্থ্যবিধি অনুসরণ করে ইফতার-সেহরির আহবান জানান। আর রমজানের আনন্দ উপভোগ

করার ভার্চুয়াল পদ্ধতির কথা স্মরণ করান। তিনি সবার জন্য নিরাপদ, স্বাস্থ্যরক্ষা এবং সুস্থতা কামনা করেন।

পবিত্র রমযানে মসজিদ খুলে দিয়ে মুসলিমদের শুভেচ্ছা জানালেন ইতালির প্রধানমন্ত্রী
মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ইতালিতে মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। ইতালি ইউরোপের চতুর্থ বৃহত্তম মুসলিম রাষ্ট্র যেখানে বাস করেন প্রায় মোট ১৬ লাখ ইসলাম ধর্মাবলম্বী। এরমধ্যে প্রায় পৌনে দুই লাখ বাংলাদেশির বাস এখানে।

প্রাচীন সভ্যতার দেশ ইতালি। খ্রিস্টান ধর্মাবলম্বীদের পুণ্যভূমি এদেশটি। মোট জনসংখ্যার মাত্র ২ দশমিক ৩ শতাংশ মুসলিম হলেও ইতালির প্রতিটি ক্ষেত্রে দিন দিন বৃদ্ধি পাচ্ছে তাদের ধর্মীয় উৎসবের গুরুত্ব। পরিসংখ্যান বলে মুসলিম বৃদ্ধির ধারাবাহিকতা বজায় থাকলে আগামী দুই দশক পর ইতালিতে মুসলিমদের সংখ্যা হবে জনসংখ্যার ১০ শতাংশ।

মুসলিম ধর্মীয় উৎসবের মধ্যে অন্যতম হলো পবিত্র মাহে রমজান। রমজানের শুরুতে মুসলিমদের শুভেচ্ছা জানালেন

ইতালির প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট। ভ্যাটিকান সিটির খ্রিস্টানদের ধর্মীয়গুরু পোপ ফ্রান্সিসও রমযানের শুভেচ্ছা জানান।

করোনার সংক্রমণ না কমলেও ইতোমধ্যে দেশটির মসজিদগুলো খুলে দেওয়া হয়েছে। ইতালিতে প্রায় ৮ শতাধিক মসজিদ রয়েছে। মসজিদ খুলে দেওয়ায় ও রমজানের আগমনে খুশি ইতালি প্রবাসী বাংলাদেশিরা।

রমজান মাস উপলক্ষে বাংলাদেশি দোকানগুলোতে কেনাকাটা বৃদ্ধি পেয়েছে। ধর্মপ্রাণ মুসলমান ক্রেতারা রমজানের সেহরি ও ইফতারের জন্য বিশেষ পুষ্টিকর খাবার কিনছেন। কারণ ইতালিতে রমজানের প্রতিটি দিনের দৈর্ঘ্য প্রায় ১৬ থেকে ১৭ ঘণ্টা।