Breaking News

১৫ রোজায় হরতালের হুমকি



আসন্ন রমজান মাসের ১৫ তারিখ অর্থাৎ ১৫ রমজান হরতালের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। আজ সোমবার এ হুঁশিয়ারি দেয় বাংলাদেশ ইউনাইটেড ইসলামিক পার্টি। সারাদেশে হেফাজতের নাশকতায় অভিযুক্তদের গ্রেপ্তার করা না হলে ওই দিন সকাল-সন্ধ্যা হরতাল পালন করা হবে।

এদিন জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত এক আলোচনা সভায় এই হুঁশিয়ারি দেন বাংলাদেশ ইউনাইটেড ইসলামিক পার্টির চেয়ারম্যান মাওলানা ইসমাইল হোসেন।

তিনি বলেন, হেফাজতের পক্ষ থেকে সারাদেশে যে নাশকতার ঘটনা ঘটানো হয়েছে, তার সঙ্গে যারা জড়িত ও অভিযুক্ত তাদের গ্রেপ্তার না করা হলে ১৫ রমজান সকাল-সন্ধ্যা হরতাল পালন করা হবে।

মাওলানা ইসমাইল আরো বলেন, কঠোরভাবে পালন করা হবে এই হরতাল। রিকশা ও সাইকেল কোনো কিছুই চলতে দেওয়া হবে না। এমনকি চলতে পারবে না পুলিশের গাড়িও।

এ সময় দলটির মহাসচিব মাওলানা মুফতি শাহাদাত হোসাইন, যুগ্ম-মহাসচিব কাজী মাওলানা শাহ মো. ওমর ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন।

শীঘ্রই ৬ কোটি ৮০ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ
বাংলাদেশ খুব শীঘ্রই কোভ্যাক্স থেকে ৬ কোটি ৮০ লাখ ডোজ করোনা টিকা পাবে বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন।

সোমবার‘বাংলাদেশ আপডেট’ শীর্ষক প্রতিবেদন প্রকাশের সময় এ তথ‌্য জানান তিনি।

মার্সি মিয়াং টেম্বন বলেন, ‘বাংলাদেশ সরকারের ভ্যাকসিন কিনতে অর্থের কোনো সমস্যা নেই। বিশ্বব্যাংকও ৫০ কোটি ডলার দিতে যাচ্ছে ভ‌্যাকসিন কেনার জন‌্য। এছাড়া, বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের সঙ্গে বিশ্বব্যাংকও আছে।’

‘বাংলাদেশ আপডেট’ প্রতিবেদনে বিশ্বব্যাংক জানায়, অনিশ্চয়তার মধ্যেও বাংলাদেশে শিগগিরই অর্থনৈতিক পুনরুদ্ধারের লক্ষণ দেখা যাচ্ছে। আগামী মে মাসের শুরুতে বাংলাদেশ বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে ৬ দশমিক ৮ কোটি ভ্যাকসিন পাবে। চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ২ দশমিক ৬ শতাংশ থেকে ৫ দশমিক ৬ শতাংশ হতে পারে। তবে, যদি চলমান ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম অব্যাহত থাকে, কঠোর লকডাউন কার্যকর হয় এবং দ্রুত বিশ্ব অর্থনীতি ঘুরে দাঁড়ায়, তাহলেই এ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে।’

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, বাংলাদেশ ইতোমধ্যে ভারত থেকে ৭০ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে। আরও আড়াই কোটি ডোজ কেনার বিষয়টি প্রক্রিয়াধীন। বাংলাদেশের অর্থনীতি রপ্তানি, শক্ত রেমিট্যান্স প্রবাহ এবং চলমান টিকাদান কর্মসূচির কারণে পুনরুদ্ধারের লক্ষণ প্রদর্শন করছে।’