Breaking News

মক্কা-মদিনায় তারাবি ১০ রাকাত পড়ার নির্দেশ



করোনা মহামারির কারণে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে তারাবির নামাজের রাকাত সংখ্যা কমানোর নির্দেশ দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান।
সৌদির দুই প্রধান মসজিদের সম্পর্ক বিষয়ক প্রধান শেখ আব্দুর রহমান আল সুদাইস বলেন, তারাবি নামাজ ২০ রাকাত থেকে কমিয়ে ১০ রাকাত করা হচ্ছে।

করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে মসজিদের প্রেসিডেন্সি এবং ওমরাহ পালনকারীদের সেবায় নিয়োজিত অন্যান্য সংস্থা যেসব পূর্বসতর্কতা ও সুরক্ষামূলক পদক্ষেপ নিয়েছে সেগুলো কঠোরভাবে মেনে চলতে হবে।

এদিকে, সৌদির ইসলামিক সম্পর্ক, আহ্বান ও পরামর্শ বিষয়ক মন্ত্রী শেখ ড. আবদুল লতিফ আল শেখ জানিয়েছেন, রমজানের সময় সারাদেশের সব মসজিদে ৩০ মিনিটের মধ্যে তারাবির নামাজ আদায় করতে হবে।

রোববার সৌদির সব মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং মসজিদের ইমামদের উদ্দেশ্যে জারি করা এক বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে টেলিগ্রামের মাধ্যমে নতুন নির্দেশনা অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত বছর করোনা প্রাদুর্ভাবের পর রমজানে মসজিদুল হারাম ও মদিনায় মসজিদে নববি বন্ধ করে দেয়া হয়েছিল। এছাড়া টানা কয়েক মাস দেশি ও বিদেশিদের ওমরাহ পালন বন্ধ করে দিয়েছিল সৌদি কর্তৃপক্ষ।

বিয়ে সারলেন জানুয়ারিতে, জানালেন এপ্রিলে
অনেক আগে থেকেই টিভি নাটকের অভিনেত্রী নাজিরা মৌয়ের বিয়ের গুঞ্জন শোনা যাচ্ছিলো। তবে বিয়ে নিয়ে স্পষ্ট করে কিছুই জানান তিনি। হঠাৎই শোনা যায় বিয়ে সেরেছেন মৌ। সেটাও আবার চলতি বছরের জানুয়ারিতে। তবে জানুয়ারিতে বিয়ে করলেও সেই খবর সামনে আনলেন এপ্রিলে।
জানা যায়, চলতি বছরের জানুয়ারি মাসের ২০ তারিখ রাজধানীর বনানীর একটি রেস্তোরায় দুই পরিবারের সদস্যদের উপস্থিতিতে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। নাজিরা মৌয়ের স্বামীর নাম মিজানুর রহমান মুরাদ। তিনি যুক্তরাজ্য প্রবাসী এবং পেশায় একজন ব্যবসায়ী। তার পৈতৃক ভিটা সিলেটে।

এ বিষয়ে মৌ বলেন, বিয়ের ৫-৬ মাস আগে আমার একটা কমন ফ্রেন্ডের মাধ্যমে ওর (মিজানুর রহমান মুরাদ) সঙ্গে পরিচয় হয়। তবে সে পরিচয় ছিলো বন্ধুত্বের। তারপর মুরাদের সিদ্ধান্ত পরিবারকে জানালে তারাও মত দেন। এরপর দুই পরিবারের সিদ্ধান্তে শুভ কাজটি সম্পন্ন হয়েছে।

অভিনেত্রী আরো বলেন, হঠাৎ করেই আমাদের বিয়েটা হয়ে গেয়েছে। বিয়ে শুধু দুই পরিবারের নিকটজনের উপস্থিতি ছিল। তাই সেভাবে সবাই জানানোর সুযোগ পাইনি সে সময়।

সকলের কাছে দোয়া চেয়ে নাজিরা মৌ বলেন- যে বিশ্বাস, ভালোবাসা নিয়ে আমার দাম্পত্য জীবন শুরু করেছি; সারাজীবন যেন এটা বজায় থাকে।

প্রসঙ্গত, মূলত বিজ্ঞাপনে কাজ করে পরিচিতি পান অভিনেত্রী নাজিরা মৌ। তবে মডেলিংয়ের পাশাপাশি নাটকেও কাজ করেছেন তিনি। শুরুতেই তৌকীর আহমেদ ও অপূর্বসহ জনপ্রিয় অভিনেতাদের সঙ্গে জুটিবদ্ধ হয়ে অভিনয় করেন তিনি।