Breaking News

লকডাউনে নিম্ন আয়ের ভাড়াটিয়াদের বাড়ি ভাড়া মওকুফের দাবি



লকডাউনকালীন নিম্ন আয়ের ভাড়াটিয়াদের বাড়ি ভাড়া মওকুফ করাসহ ৯ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (বিইউপিএ)।

শনিবার (১০ এপ্রিল) রাজধানীর ৩৩ তোপখানা রোডের জোটের কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরি সভায় বিইউপিএ নেতাকর্মীরা এ দাবি জানান। জোটের চেয়ারম্যান ও বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলনের চেয়ারম্যান আশরাফ আলী হাওলাদার সভায় সভাপতিত্ব করেন।

এ সময় জোটের কেন্দ্রীয় নেতারা বলেন, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে করোনাভাইরাস জনিত মহামারির দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। বিশ্বের প্রতিটি দেশ ও জনপদের সম্মুখে একমাত্র চ্যালেঞ্জ জীবন ও জীবিকার মধ্যে ভারসাম্য নিশ্চিত করা। আমাদের দেশ এ সংকটের বাইরে নয়। ইতোমধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর লক্ষ্যে দেশব্যাপী লকডাউন কার্যক্রম শুরু করেছে।সভায় জোট নেতৃবৃন্দ এ সংকট মোকাবিলায় সরকারের উদ্দেশে কতিপয় সুপারিশ তুলে ধরেন। তাদের সুপারিশের মধ্যে ছিলো-

করোনা সংকট ও আসন্ন রমজানকে সামনে রেখে কর্মহারা দিনমজুর ও নিম্ন আয়ের মানুষের জন্য বিশেষ রেশনিং ব্যবস্থা চালু। রাষ্ট্রীয় খরচে ব্যাপকহারে করোনা টেস্টের উদ্যোগ গ্রহণ।
বাংলাদেশের আর্থ সামাজিক বাস্তবতায় সৃজনশীল লকডাউন ব্যবস্থা চালু করা। সেনাবাহিনীর তত্ত্বাবধানে করোনা সংক্রমিত এলাকায় পর্যাপ্ত ফিল্ড হসপিটাল চালু করা। লকডাউনকালীন নিম্ন আয়ের ভাড়াটিয়াদের বাড়ি ভাড়া মওকুফ করা নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের জন্য বিশেষ প্রণোদনা বাস্তবায়ন। শিক্ষার্থীদের টিউশন ফি মুওকুফ।

ক্ষুদ্র উদ্যোক্তা ও হকারদের ব্যবসায়িক ক্ষতি পূরণে অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের যৌথ প্রণোদনার স্কিম দ্রুত বাস্তবায়ন।নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারে সিন্ডিকেটের কারসাজি ও খাদ্যে ভেজাল বন্ধে মনিটরিং জোরদার করা।

সভায় আরও উপস্থিত ছিলেন জোটের সমন্বয়কারী ও কৃষক মোর্চার আহ্বায়ক মোহাম্মদ মাসুম, জোটের ওয়ার্কিং কমিটির সদস্য ও বাংলাদেশ আওয়ামী পার্টির চেয়ারম্যান আমান উল্লাহ শিকদার, জোটের ওয়ার্কিং কমিটির সদস্য ও বাংলাদেশ পঞ্চায়েত পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. রহিম শেখ, জোটের ওয়ার্কিং কমিটির সদস্য ও বাংলাদেশ ইসলামিক

গণতান্ত্রিক লীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন, জোটের ওয়ার্কিং কমিটির সদস্য ও বাংলাদেশ ন্যায় বিচার পার্টির চেয়ারম্যান মো. হোসেন লিটন, জোটের ওয়ার্কিং কমিটির সদস্য ও বাংলাদেশ ভাড়াটিয়া কল্যাণ সমিতির

সভাপতি মো. সিরাজ মাস্টার, বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলনের ভাইস চেয়ারম্যান তোজাম্মেল হক তাজেম, কৃষক মোর্চার সমন্বয়কারী গোলাম মোস্তফা, গণতান্ত্রিক ছাত্র মুক্তি আন্দোলনের সাধারণ সম্পাদক রাকিব হোসেন।