Breaking News

ভারত-পাকিস্তানের মধ্যে বড় যুদ্ধের আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র



অনিচ্ছা সত্ত্বেও বড় ধরনের যুদ্ধে জড়িয়ে পড়তে পারে উপমহাদেশের চিরপ্রতিদ্বন্দ্বী দুই প্রতিবেশী ভারত ও পাকিস্তান। প্রতি চার বছর অন্তর যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টিলিজেন্স কাউন্সিল যে গ্লোবাল ট্রেন্ড রিপোর্ট প্রকাশ করে থাকে সেখানেই এমন তথ্য জানানো হয়েছে। খবর দ্য ডনের।

ওয়াশিংটন থেকে বুধবার ওই রিপোর্ট প্রকাশ করা হয়। যেখানে নিকট ও দূরবর্তী ভবিষ্যত পরিস্থিতি কেমন হতে পারে সেটার একটা ধারণা দেয়া হয়। যাতে নীতি নির্ধারকরা পরবর্তী ৫ থেকে ২০ বছর বিশ্বকে নিয়ে পরিকল্পনা সাজাতে পারে। রিপোর্টে হুঁশিয়ারি উচ্চারণ করে বলা হয়, অনিচ্ছা সত্ত্বেও বড় ধরনের যুদ্ধে জড়িয়ে পড়তে পারে ভারত ও পাকিস্তান।

একটি সন্ত্রাসী হামলার পর এ ধরনের যুদ্ধ বাঁধতে পারে ওই রিপোর্টে সতর্ক করে দেয়া হয়েছে।প্রতিবেদনে বলা হয়েছে, কিছু সন্ত্রাসী গোষ্ঠীর হামলা করার সক্ষমতা এবং এ ধরনের হামলার জবাবে ইসলামাবাদের বিরুদ্ধে নয়া দিল্লির জবাবের চেষ্টা এবং ইসলামাবাদ নিজেকে আত্মরক্ষা করার চেষ্টা পরবর্তী ৫ বছরে ‘আরও বাড়তে পারে।’

সেখানে বলা হয়েছে, ভুল হিসাবের কারণে সীমিত পর্যায়ের সংঘাত নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। এজন্য ওয়াশিংটনের নীতি নির্ধারকদের সতর্ক করে দিয়ে বলেছে, পুরো মাত্রার একটি যুদ্ধের পর বহু বছর ধরে এর অর্থনৈতিক ও রাজনৈতিক পরিণতি ভোগ করতে হবে।