দামাল সিনেমায় সিয়ামের নায়িকা সুমি



স্বাধীনতা যুদ্ধকে কেন্দ্র করে নির্মিত হচ্ছে চলচ্চিত্র দামাল। ইমপ্রেস টেলিফিল্মের এই ছবিটি পরিচালনা করছেন তরুণ নির্মাতা রায়হান রাফি। অর্ধ মাসেরও বেশি সময় ধরে উত্তরবঙ্গের সৈয়দপুর ও পার্বতীপুরে ছবিটির দৃশ্য ধারণ করা হয়েছে। সরাসরি ময়দান থেকে যুদ্ধের দৃশ্য ‘দেখানো’র জন্যই ঢাকা থেকে সাড়ে তিন’শ কিলোমিটার দূরে উড়ে গেছে ‘দামাল’ টিম।

এই ছবিতে অন্যতম চরিত্রে অভিনয় করছেন সিয়াম আহমেদ। এছাড়াও শরীফুল রাজ, বিদ্যা সিনহা মিম, শাহনাজ সুমি ও সৈয়দ নাজমুস সাকিব ছবিতে অভিনয় করছেন। সম্প্রতি দেশের একটি শীর্ষ গণমাধ্যমের খবরে বলা হয় ছবিতে সিয়ামের বিপরীতে বিদ্যা সিনহা মিম অভিনয় করছেন। আদতে তা নয়, সিয়ামের বিপরীতে এই ছবিতে দেখা যাবে শাহনাজ সুমি। এ বিষয়ে সুমির ভাষ্য জানতে চাওয়া হলে তিনি সত্যতা স্বীকার করেন।

সুমি কালের কণ্ঠকে বলেন, ‘হ্যাঁ, এখানে সিয়ামের বিপরীতে আমি অভিনয় করছি। যদিও সেভাবে বলা যায় না, এটি একটি মুক্তিযুদ্ধকেন্দ্রিক সিনেমা।

কোনো কোনো গণমাধ্যমে এসেছে সিয়ামের বিপরীতে এসেছে মিমের নাম, কেন? সুমি বলেন, ‘এটা আমি জানি না। হয়তো কোথায় সামান্য ভুল হয়েছে। বোঝার বা শোনার ভুলও হতে পারে। এটা তেমন গুরুত্বপূর্ণ বিষয় নয়। ছবিতে কে কার বিপরীতে সেটার চেয়ে ছবির গল্পই মূখ্য। খুবই চমৎকার একটি সিনেমা হতে যাচ্ছে দামাল।’

জানা গেছে, ছবিটিতে বিদ্যা সিনহা মিম শরীফুল রাজের বিপরীতে অভিনয় করছেন। সুমি ৪ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত টানা ছিলেন সেখানে।

উত্তরবঙ্গে শুটিঙের অভিজ্ঞতা সম্পর্কে বলেন, ‘এতো শীতে কখনোই আমার এই অঞ্চলে আসা হয়নি। শীতের মধ্যে শুটিং করেছি। এই অঞ্চলের পরিবেশ যেমন সুন্দর তেমনই ভালো মানুষগুলো। আমরা একটি বিহারি পরিবারের বাড়িতে শুটিং করেছি চারদিন। রাত কি দিন, তাদের কোনো বিরক্তি ছিল না, এটা ভাবাই যায় না।’

অভিনেত্রী শাহনাজ সুমি। ‘চ্যানেল আই সেরা নাচিয়ে’র সিজন থ্রিতে সেরা দশে ছিলেন তিনি। সে সময়েই শোবিজে পথচলা শুরু করেন তিনি। এরপর নাটক ও বিজ্ঞাপনের অভিজ্ঞতা নিয়ে যুক্ত হন সিনেমায়। মুক্তি পেয়েছে সুমি অভিনীত ‘ইতি, তোমারই ঢাকা’। মুক্তির অপেক্ষায় আছে গিয়াস উদ্দীন সেলিমের ‘পাপ-পূণ্য’। এরই মাঝে সুমি যুক্ত হলেন রায়হান রাফীর সিনেমা ‘দামাল’ – এ। ইমপ্রেস টেলিফিল্মের এ সিনেমা হতে যাচ্ছে সুমির তৃতীয় সিনেমা।

সিনেমাটির গল্প লিখেছেন ফরিদুর রেজা সাগর। চিত্রনাট্য লিখেছেন রায়হান রাফি ও নাজিম উদ দৌলা। সুমির তিনটি সিনেমার প্রযোজনা সংস্থাই ইমপ্রেস টেলিফিল্ম।’