Breaking News

রাহানে সেঞ্চুরি আর অধিনায়কত্ব করলেই হারে না ভারত!

অ্যাডিলেডে ৩৬ রানে চূর্ণ হওয়ার পর ভারত এভাবে ফিরে আসবে, স্বপ্নেও হয়তো ভাবেনি কেউ। কিন্তু এমসিজিতে অস্ট্রেলিয়াকে উল্টো হারিয়ে দিয়ে সেই অকল্পনীয় বিষয়টিকেই বাস্তব করে তুলেছে ভারতীয় দল। বিশেষভাবে বললে আজিঙ্কা রাহানের দল।

মেলবোর্নে ভারতের আট উইকেটের জয়কে এখন তুলনা করা হচ্ছে, ভারতের সর্বকালের সেরা জয়গুলোর একটি হিসেবে। তবে, ভারত যেভাবে স্বপ্নের প্রত্যাবর্তন করেছে, তাতে অবশ্যই ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কা রাহানের কৃতিত্ব সবচেয়ে বেশি। পুরো টেস্টকে রাহানেময় বললেও যেন কম বলা হবে। তার অসাধারণ সেঞ্চুরি, নেতৃত্ব আর দল নির্বাচন- সব কিছু মিলিয়েই এসেছে এই জয়।

মেলবোর্নে জয়ের মধ্য দিয়ে নিজের অপরাজিত থাকার একটা রেকর্ড অক্ষুন্ন রাখলেন আজিঙ্কা রাহানে। অথ্যাৎ, অধিনায়ক হিসেবে যেই না দায়িত্ব নেন রাহানে, তখন আর হারে না ভারত। ঘটনাচক্রে টেস্টে ভারতকে এ নিয়ে তিন ম্যাচে নেতৃত্ব দিতে হয়েছে তাকে এবং তিন ম্যাচেই হ্যাটট্রিক। অর্থ্যাৎ, তিন ম্যাচেই জয় তার।

অধিনায়ক হিসেবে টেস্ট জয়ের হ্যাটট্রিক করে মহেন্দ্র সিং ধোনিকে ছুঁলেন এই তরুণ। রাহানে হলেন দ্বিতীয় ভারত অধিনায়ক, যিনি অধিনায়ক হিসেবে প্রথম তিনটি টেস্টে দেশকে জয় এনে দিলেন।

এর আগে ২০০৮ সালে অনিল কুম্বলের উত্তরসূরি হিসেবে নেতৃত্বের ব্যাটন হাতে নিয়ে ভারতকে টানা চারটি টেস্ট জিতিয়েছিলেন ধোনি। মেলবোর্নে অস্ট্রেলিয়াকে হারিয়ে টানা তিনটি টেস্ট জিতলেন রাহানে। প্রথম টেস্টের পর পিতৃত্বকালীন ছুটিতে বিরাট কোহলি দেশে ফেরায় মেলবোর্নে বক্সিং ডে টেস্টে ভারতকে নেতৃত্ব দিতে হয়েছে এই ব্যাটসম্যানকে।

বিরাট কোহলি, রোহিত শর্মা, মোহাম্মদ শামির মতো তারকা ক্রিকেটারকে ছাড়াই বক্সিং ডে টেস্ট ৮ উইকেটে জিতে নিলো টিম ইন্ডিয়া। আবার মেলবোর্নে ম্যাচ চলাকালীনই চোটের কারণে ছিটকে পড়া উমেষ যাদবের অভাব যেন বুঝতেই দেননি রাহানেরা।

শুধু নেতা হিসেবে নয়, রাহানে সেঞ্চুরি করলেও হারে না ভারত। এখনও পর্যন্ত ১২টি টেস্ট সেঞ্চুরি রয়েছে রাহানের। এর মধ্যে কোনো ম্যাচেই হারেনি ভারত। জিতেছে ৯টিতে, ড্র করেছে ৩টিতে।

সে সঙ্গে মেলবোর্নে ১৪ টেস্টের মধ্যে চারটিতে জিতল ভারত। বিদেশের মাটিতে ভারতের সবচেয়ে সফল টেস্ট ভেন্যু এখন মেলবোর্ন। এর আগে ভারত পোর্ট অফ স্পেনের কুইন্স পার্ক ওভাল, কিংস্টনের স্যাবাইনা পার্ক এবং কলম্বোর এসএসসিতে তিনটি করে টেস্ট জিতেছিল। শুধু তাই নয়, গত এক দশকে বিদেশের মাটিতে প্রথম বোলিং করে টেস্ট জিতল টিম ইন্ডিয়া। ২০১০ সালে কলম্বোতে শেষবার প্রথমে বোলিং করে টেস্ট জিতেছিল ধোনি অ্যান্ড কোং।