করোনা পরীক্ষা করতে গিয়ে ১৫ জনের মৃত্যু!



মহামারি করোনায় বিপর্যস্ত সারা বিশ্ব। করোনা নেগেটিভ সনদ ছাড়া এক দেশ থেকে আরেক দেশে প্রবেশে রয়েছে কড়াকড়ি। করোনা পরীক্ষা নিয়ে কড়াকড়ি আরোপ করা হয়েছে দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে সীমান্তেও। সেখানেই করোনা পরীক্ষা করাতে গিয়ে এবার প্রাণ হারাতে হলো ১৫ জনকে।

আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্স জানিয়েছে, ক্রিসমাসের ছুটিতে দক্ষিণ আফ্রিকা প্রবেশে ইচ্ছুকদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। ফলে আফ্রিকা-জিম্বাবুয়ে সীমান্ত এলাকায় বেড়ে গেছে মানুষের চাপ। সারি সারি গাড়ি ও ট্রাকের কারণে জ্যাম ছাড়িয়ে গেছে কয়েক কিলোমিটার।

এমন পরিস্থিতিতে সীমান্ত এলাকায় অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা না থাকায় সেখানেই প্রাণ হারিয়েছেন ১৫ জন। আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন আরও বেশ-কয়েকজন।

উল্লেখ্য, বিশ্বজুড়ে আবারও ভয়ংকর হতে শুরু করছে মহামারি করোনাভাইরাস। ইতোমধ্যে বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। বর্তমানে বিশ্বে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৮ কোটি। মহামারিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৭ লাখ ৫৬ হাজারেরও বেশি।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডও-মিটারের তথ্যানুযায়ী, শনিবার (২৬ ডিসেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৮ কোটি ১ লাখ ৯৬ হাজার ৪৭৮ জন এবং মৃত্যু হয়েছে ১৭ লাখ ৫৬ হাজার ৯৭৪ জনের। সুস্থ হয়েছেন ৫ কোটি ৬৪ লাখ ৬১ হাজার ৯৯ জন।