Breaking News

ফিফা বর্ষসেরার তালিকা প্রকাশ



ফিফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। তিন জনের সংক্ষিপ্ত তালিকায় এবারও জায়গা পেয়েছেন সবশেষ বর্ষসেরা পুরস্কারজয়ী আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। শুক্রবার (১১ ডিসেম্বর) ফিফা ঘোষিত তালিকায় আরো আছেন জুভেন্টাস তারকা ক্রিস্টিয়ানো রোনালদো এবং বায়ার্ন মিউনিখ ফরোয়ার্ড রবার্ট লিওনডোস্কি। ১৭ ডিসেম্বর ফিফা’র ফুটবল অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে ঘোষণা হবে এবারের বর্ষসেরা খেলোয়াড়ের নাম।

এর আগে গত ২৫ নভেম্বর ১১ জনের তালিকা প্রকাশ করে ফিফা। বিশেষজ্ঞ প্যানেলের রায়ে তৈরি ওই তালিকায় মেসি, রোনালদো এবং লিওনডস্কি ছাড়াও ছিলেন কেভিন ডি ব্রুইনে, সাদিও মানে, কিলিয়ান এমবাপ্পে, নেইমার, সার্জিও রামোস, মোহাম্মদ সালাহ, থিয়াগো আলকানতারা, এবং ভারজিল ভ্যান ডিক।

২০১৭ সাল থেকে দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডসের মধ্য দিয়ে বছরের সেরা পারফর্মারদের স্বীকৃতি দিয়ে আসছে ফিফা। ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার পুরস্কারকে নতুন মোড়কে আবার চালু করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। প্রথম দুবার দ্য বেস্ট ফুটবল অ্যাওয়ার্ডস জিতে যেখানে আধিপত্য বিস্তার করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ২০১৯’এ পুরস্কারটি জেতেন লিওনেল মেসি।

এবারও তালিকায় শোভা পাচ্ছে মেসি-রোনালদোর নাম। ২০১৯-২০ মৌসুমে ইউরোপীয় কিংবা ঘরোয়া আসরে কোনো শিরোপা না জিততে পারলেও, সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ক্লাব বার্সেলোনার হয়ে ৪৪ ম্যাচে ৩১ গোল করেছিলেন মেসি। আর্জেন্টিনার জার্সিতে করেছেন ৫ গোল।

জুভেন্তাসের জার্সিতে ৪৬ ম্যাচে ৩৭ গোল ছিল রোনালদোর। ইতালিয়ান ক্লাবটির হয়ে জিতেছিলেন সিরি আ’র ট্রফি। এ ছাড়া ১৪টি আন্তর্জাতিক গোলও ছিল পর্তুগিজ তারকার নামের পাশে।

তবে, দুই সুপারস্টারকে ছাড়িয়ে গেছেন পোলিশ তারকা রবার্ট লেওয়ানডস্কি। ৪৭ ম্যাচে ৫৫ গোল করে ক্লাব বায়ার্ন মিউনিখের চ্যাম্পিয়ন্স লিগ ও বুন্দেস লিগার শিরোপা জয়ের মুখ্য চরিত্র তিনিই। জাতীয় দলের হয়ে এই ফরোয়ার্ডের গোল ছিল ৬টি। উয়েফার বর্ষসেরার অ্যাওয়ার্ড জেতার পর এবার ফিফার পুরস্কারটাও শোকেসে তুলতে উন্মুখ হয়ে থাকবেন নিশ্চয়ই।