ভারতের জনপ্রিয় গায়ক সবাইকে কাঁদিয়ে করোনায় মারা গেলেন



ভারতের জনপ্রিয় গায়ক- প্রা’ণঘা তী করোনাভাইরাস গোটা বিশ্বকে স্তব্ধ করে দিয়েছে। এখন পর্যন্ত সারাবিশ্বে ৯ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ আক্রা ন্ত হয়েছে এ ভাইরাসে। তার মধ্যে প্রা’ণ হা’রি’য়েছে ৪৮ হাজারেরও বেশি মানুষ’।এবার করোনায় আক্রা ন্ত হয়ে মা”রা’ গেলেন পদ্মশ্রী জয়ী ভারতের গু’রবা’নি গায়’ক নির্মল সিং।

তার বয়স হয়েছিলো ৬২ বছর। বৃহস্পতিবার ভোরে পাঞ্জাবের অমৃতসরে মৃ ত্যু হয় তার। গোল্ডেন টে’ম্পলের সাবেক হাজু’রি রাগী ও সুপা’র’স্টার গায়ক ছিলেন তিনি।

সম্প্রতি বিদেশ সফর শেষে দেশে ফিরেই অ’সুস্থ হয়ে পড়েন নির্মল সিং। শ্বাসক ষ্ট বেড়ে গেলে তাকে গত ৩০ মার্চ হাস’পাতালে ভর্তি করা হয়। পাঞ্জা’বের ডিজাস্টার ম্যানে’জমেন্টের স্পেশাল চিফ সেক্রেটারি কেবিএস সিধু জানান, ব্রঙ্কিয়াল অ্যাজমা থাকায় করোনা’ভা’ইরাস তাকে দ্রুত কা’হিল করে ফেলে’ছিলো। তাই ক’রো’নার কাছে সহ’জেই হা’র মেনে’ছেন তিনি।

জানা গেছে, দেশে ফিরেই দিল্লি, চণ্ডীগড় ও অন্যান্য বেশ কিছু জা’য়গায় বড় ধর্মীয় সমাবেশ করেছেন নির্মল। চণ্ডীগড়ে পরিবারের সদস্য ও আ’ত্মী’য়দের নিয়ে তিনি কীর্তনও করেছেন গত ১৯ মার্চ। এসব আয়োজনে তার সঙ্গে থাকা মেয়ে, স্ত্রী, ছেলে, ড্রাইভার এবং আরও ছয়জন বর্তমানে হাস’পাতালে আই’সোলে’শনে আছেন।

ডাক্তারদের সুরক্ষার জন্য পিপিই দিলেন কুসুম শিকদার

করোনা ভাইরাস থেকে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) পৌঁছে দিচ্ছে চি’কিৎ’সকদের কাছে। পাশাপাশি আপৎকালীন সময়ের নিম্ন আয়ের মানুষদের জন্য সামগ্রীর ব্যবস্থাও করা হয়েছেন অভিনেত্রী কুসুম শিকদার।

মঙ্গলবার(৩১মার্চ) ঢাকা মেডিকেল কলেজ হাস’পাতা’লে করোনাভাইরাস চি’কিৎ’সার সঙ্গে যুক্ত চি’কিৎ’সক ও নার্সদের মধ্যে পিপিই দিলেন কুসুম শিকদার।

পিপিই গ্রহণ করেন হা’সপা’তালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন, উপস্থিত চি’কিৎ’সক ও নার্সরা। ছোট পর্দার এ অভিনেত্রী ও সাবেক লাক্স তারকা জানান, আগামী সপ্তাহে স্বল্প আয়ের মানুষের জন্য কিছু খাবার বিতরণ করবেন তিনি।

এ প্রসঙ্গে কুসুম শিকদার বলেন, ‘আমি হোম কোয়ারেন্টিনে থাকার কারণে যেতে পারিনি। আমার গাড়িচালক সেখানে গিয়ে হা’সপা’তালের পরিচালক এবং ওই বিভাগের চি’কিৎ’সক ও নার্সদের হাতে পৌঁছে দিয়েছেন পিপিইগুলো।

কুসুম শিকদার জানান, পিপিই একবার ব্যবহার করা যায়। কিন্তু করোনাভাইরাসের সং’ক্র’মণ বেড়েই চলেছে। ফলে বিশ্বব্যাপী চি’কিৎ’সক ও নার্সদের কাছে সং’ক’ট তৈরি হয়েছে এই সরঞ্জামের। তিনি বলেন, ‘যেহেতু একবার ব্যবহার করেই ফেলে দিতে হচ্ছে, সে কা’র’ণে এর চাহিদা তৈরি হচ্ছে বিশ্বব্যাপী। আর বাংলাদেশে আরও বেশি সং’ক’ট। তাই পিপিই বেশি জরুরি আমাদের এখানে।

মাহামা রি করোনাভাইরাসের কা’র’ণে সারা দেশে সাধারণ ছুটি চলছে। বন্ধ হয়ে গেছে নাটক-সিনেমার শুটিং। নির্মাতা প্রযোজক থেকে অভিনেতা অভিনেত্রী ও কলাকুশলীরা শুটিং থেকে বিরত রয়েছেন।

বর্তমানে করোনার কা’র’ণের বেশি ভাগ মানুষ ঘরেব ন্দি জীবনযাপন করছেন। করোনাভাইরাসের সং’ক্র’মণ ঠেকাতে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছেন সরকার। আর সরকারের নির্দেশনা অনুযায়ী স্বেচ্ছায় হোম কোয়ারেন্টিনে আছেন জনপ্রিয় অভিনেতা আবদুন নূর সজলও ঘরে বসে সময় কাটাচ্ছে তারা দিন-রাত্র।

সজল এখন বাসায় বসে নিয়মিত ইয়োগা করছেন। শুধু তাই নয়, সকাল বেলা ঘুম থেকে উঠে শরীর চর্চার পাশাপাশি তাঁর বাসার গাছের পরিচর্যা করছেন।আর দেশের মানুষকে সচেতন করার লক্ষ্যে নিয়মিত সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক দিয়ে যাচ্ছেন সতর্কতামূলক আপডেটের পোস্ট।

এ প্রসঙ্গে সজল বলেন, বাড়িতে বসে ঘরের কাজে সাহায্য করছেন তিনি। ‘কাজের লোকদের ছুটি দেয়া হয়েছে। আমরা নিজেরাই নিজেদের সব কাজ করছি। সময়টাও কাটছে, কাজও হচ্ছে।

সজল অভিনীত দ্বিতীয় সিনেমা ‘জিন’। ছবিটি প্রযোজনা করছে জাজ মাল্টিমিডিয়া এবং পরিচালনা করেছেন নাদের চৌধুরী। এতে সজলের বি’প’রীতে অভিনয় করছেন পূজা চেরি।ছবিটি বর্তমানে মুক্তির অপেক্ষায় রয়েছে।