ক্রিকেটের জন্য ২টি সিনেমার প্রস্তাব ফিরিয়ে দিয়েছি : জাহানারা

ক্রিকেট খেলার পাশাপাশি ক্রিকেট বিষয়ক অনুষ্ঠান সঞ্চালনা করেছেন। অভিনয়ও করেছেন নাটকে। তবে ক্রিকেটের জন্য আর ক্যামেরার সামনে দাঁড়াননি বাংলাদেশ জাতীয় নারী দলের তারকা ক্রিকেটার জাহানারা আলম। সম্প্রতি ভারতীয় জনপ্রিয় পত্রিকা আনন্দবাজারে সাক্ষাৎকার দিয়েছেন তিনি। সেখানে এক প্রশ্নের জবাবে জাহানারা জানান, নাটক করার পর দুটি সিনেমাতেও অভিনয় করার প্রস্তাব পেয়েছিলেন। তবে ক্রিকেটের কথা ভেবে সেদিকে আর পা বাড়াননি তিনি।

মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে জাহানারাকে নিয়ে চারদিকে হৈচৈ পড়ে। চারদিকে প্রশংসা শুরু হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপে চোখে কাজল পরা জাহানারাকে নিয়ে চারদিকে আলোচনা তৈরি হয়। যদিও তিনি আগে থেকেই চোখে কাজল ব্যবহার করেন। এ বিষয়ে জাহানারা বলেন, সত্যি বলতে কী, টি-টোয়েন্টি বিশ্বকাপে ইন্ডিয়া ম্যাচের পরে আমার কাজল পরা চোখ নিয়ে যে এতো চর্চা হবে, তা বুঝতেই পারিনি। আমি কিন্তু ক্রিকেট খেলার (২০০৮) শুরু থেকেই কাজল পরি। তবে আইসিসি বিশ্বকাপে খেলার সময়ে বেশি করে সবার নজরে পড়ি।

তিনি আরও বলেন, ভালো তো অবশ্যই লেগেছে। তবে যেটা আরও ভালো লেগেছে, তা হলো নারী ক্রিকেটের প্রতি সবার ফোকাস বেড়েছে। এটাই তো পজিটিভ দিক। তবে আমার পারফরম্যান্স নিয়ে যখন আলোচনা হয়, তখন আরও বেশি ভালো লাগে। অভিনয় নিয়ে ২৭ বছর বয়সী জাহানারা আলম বলেন, ক্রিকেটকে আমি এতটাই ভালোবাসি যে, ক্রিকেট ছেড়ে অন্য কোনও পেশার কথা ভাবতেই পারি না। অনেক অনুরোধ করায় নাটকটা করেছিলাম। বলতে পারেন স্বাদবদলের জন্যই নাটক করেছিলাম।

তার পরে অনেকে নাটক করার প্রস্তাব দেন। দুটো সিনেমায় অভিনয় করার প্রস্তাবও এসেছিল। কিন্তু আমি ফিরিয়ে দিয়েছি। অন্য কিছুতে আমি ফোকাস করতে চাই না। তাহলে ক্রিকেট থেকে ফোকাস নড়ে যাবে। আর সেটা আমি কোনোভাবেই চাই না।