Breaking News

একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি শুরু

অবশেষে শুরু হয়েছে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি কার্যক্রম। রোববার (৯ আগস্ট) সকালে ৭টা থেকে অনলাইনে শুরু হয়েছে এ কার্যক্রম।

চলমান মহামারী করোনা ভাইরাসের কারণে এ বছর বেশ দেরিতেই শুরু হলো এ কার্যক্রম। দেশের সব সরকারি ও বেসরকারি কলেজগুলোতে ভর্তি হতে আগামী ২০ আগস্ট পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

এ বছর শিক্ষার্থীরা শুধুমাত্র অনলাইনেই (www.xiclassadmission.gov.bd) এ ঠিকানায় ভর্তির আবেদন করতে পারবেন।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি আগেই জানিয়েছে, সব প্রক্রিয়া শেষ করে আগামী ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

এ বছর সারা দেশে ৭ হাজার ৪৭৪টি সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণিতে ২৫ লাখ আসন রয়েছে। মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ শিক্ষার্থী। ৯টি সাধারণ বোর্ড এবং মাদরাসা বোর্ডের কোন কোন কলেজে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে বোর্ড-ভিত্তিক সেই তালিকাও http://www.xiclassadmission.gov.bd প্রকাশ করা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির বিজ্ঞপ্তিতে বলা হয়, একজন শিক্ষার্থীকে কমপক্ষে ৫টি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করতে হবে। তবে সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করা যাবে। মেধা ও পছন্দক্রম অনুসারে শিক্ষার্থীকে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত করা হবে।

নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশ, শিওর ক্যাশ কিংবা রকেটের মাধ্যমে ১৫০ টাকা আবেদন ফি জমা দিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে। তবে মেধাবী কিন্তু আর্থিকভাবে কিছুটা অসচ্ছল শিক্ষার্থীদের ভর্তিতে যেন সমস্যা না হয় সেদিকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি প্রকাশিত এ সময়সূচি অনুসারে, আগামী ৯ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ করা হবে। তবে মাঝে জাতীয় শোক দিবসের কারণে ওইদিন অনলাইন সার্ভিস ও কল সেন্টারের কার্যক্রম বন্ধ থাকবে।

প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট রাত ৮টায়। শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চিত করতে হবে ২৬ আগস্ট থেকে ৩০ আগস্ট রাত ৮টার মধ্যে। দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ চলবে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত।

পছন্দের ক্রমানুসারে প্রথম মাইগ্রেশনের ফল ৪ সেপ্টেম্বর রাত ৮টায় প্রকাশ করা হবে। আর দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল একইদিন রাত ৮টায় প্রকাশ করা হবে।

দ্বিতীয় পর্যায়ে শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চিত করতে হবে ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত এবং তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ চলবে ৭ ও ৮ সেপ্টেম্বর। পছন্দের ক্রমানুসারে দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল ১০ সেপ্টেম্বর রাত ৮টায় প্রকাশ করা হবে।

তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চিত করতে হবে ১১ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। আর কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ করা হবে ১৩ সেপ্টেম্বর সকাল ৮টায়।

ভর্তি চলবে ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।