Breaking News

ফিল্ডিংয়ের অধিনায়ক নাসির



আমিনুলের অকপট স্বীকারোক্তি, তাদের সময়ে এখনকার মতো এতটা গুরুত্ব পেত না ফিল্ডিং। সেই সময় ফিল্ডিংয়ের মানও ছিল না ততটা ভালো। ফিল্ডিংয়ে আমিনুলের পছন্দের তালিকায় বেশি থাকল তার পরের কয়েক প্রজন্মের ফিল্ডারদের কথা।

আন্তর্জাতিক ক্রিকেটে কখনোই অধিনায়কত্ব করার সুযোগ পাননি নাসির হোসেন। অথচ আমিনুল ইসলামের মতে, নাসির অনেকবারই ছিলেন দলের নেতা! মাঠে যতটা প্রাণবন্ত ও চটপটে থাকতেন তিনি, যেভাবে উজ্জীবিত করতেন সবাইকে, তাতে তাকেই আমিনুলের মনে হতো ফিল্ডিংয়ের অধিনায়ক। বাংলাদেশের প্রথম বিশ্বকাপে অধিনায়ক ও অভিষেক টেস্টের সেঞ্চুরিয়ানের মতে, দেশের সবসময়ের সেরা ফিল্ডার নাসিরই।

আমিনুলদের সময়ের চেয়ে গুরুত্ব বাড়লেও বাংলাদেশের সার্বিক ক্রিকেট সংস্কৃতিতে ফিল্ডিং এখনও তুলনামূলক অবহেলিত। ব্যাটিং-বোলিংয়ের তুলনায় ফিল্ডিং নিয়ে আলোচনাও কম। ধারাবাহিক আয়োজনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম খুঁজে বের করার চেষ্টা করছে বাংলাদেশের ইতিহাসের সেরা ফিল্ডার। দেশের বর্তমান ও সাবেক ক্রিকেটাররা জানাচ্ছেন তাদের ভাবনা। তিনটি ক্যাটাগরিতে আলাদাভাবে সেরার পাশাপাশি বাছাই করা হচ্ছে সার্বিকভাবে সেরা। আয়োজনের ত্রয়োদশ পর্বে আমিনুল জানালেন তার ভাবনা।

বাংলাদেশের ক্রিকেটের শীর্ষ পর্যায়ে প্রায় ১৫ বছর খেলেছেন আমিনুল। নেতৃত্ব দিয়েছেন দেশকে। খেলোয়াড়ি জীবন থেকে আনুষ্ঠানিকভাবে অবসর নেননি কখনও। খেলা ছেড়ে নাম লিখিয়েছেন কোচিংয়ে, সেখানেও ঘরোয়া ক্রিকেটে পেয়েছেন সাফল্য। পরে এশিয়ান ক্রিকেট কাউন্সিলে অনেক দিন কাজ করে এখন দায়িত্ব পালন করছেন আইসিসি ডেভেলপমেন্ট ম্যানেজার হিসেবে। তবে দেশের বাইরে থেকেও নিয়মিত অনুসরণ করেছেন দেশের ক্রিকেটকে। মাঠের ভেতরে-বাইরে থেকে দেখার সুদীর্ঘ অভিজ্ঞতায় জানালেন তার চোখে দেশের সেরা ফিল্ডারদের কথা।