৪ জেলা থেকে যাতায়াত বন্ধের সুপারিশ

করোনাভাইরাসের কারণে সবচেয়ে বেশি বিপর্যস্ত রাজধানী ঢাকা, পার্শ্ববর্তী নারায়ণগঞ্জ ও গাজীপুর এবং বন্দরনগরী চট্টগ্রাম। দেশের অন্যান্য অঞ্চলেও এই জেলাগুলো থেকে ভাইরাসটি ছড়িয়েছে। তাই অধিক সংক্রমণের মাত্রা রুখতে আসন্ন ঈদুল আজহার ছুটিতে এই জেলাগুলো থেকে অন্যান্য জেলায় যাতায়াত বন্ধ রাখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়য়ের জননিরাপত্তা বিভাগকে অনুরোধ জানিয়েছে স্বাস্থ্যসেবা বিভাগ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ থেকে অনুরোধ জানিয়ে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, দেশের অন্যান্য স্থানের তুলনায় এই চার জেলাতে করোনা আক্রান্ত রোগী সবচেয়ে বেশি।

সে জন্য কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৪তম সভার সুপারিশক্রমে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আসন্ন পবিত্র ঈদুল আজহার ছুটিতে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রাম থেকে অন্যান্য জেলায় যাতায়াত বন্ধ রাখার পরামর্শ দেয়া হয়েছে।

প্রসঙ্গত, এখনো প্রতিদিন আড়াই হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছে। ঈদুল আজহাকে কেন্দ্র করে আবার সংক্রমণ অনেক বেড়ে যেতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। এমতাবস্থায় এসব জেলা থেকে অন্যান্য জেলায় যাতায়াত বন্ধ রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হলো।

জিলহজ মাসের চাঁদ দেখার ওপর ভিত্তি করে আগামী ৩১ জুলাই অথবা ১ আগস্ট বিশ্ব মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। সে উপলক্ষে ইতোমধ্যে তিন দিনের ছুটি ঘোষণা করেছে সরকার।

যদি ৩১ জুলাই ঈদ উদযাপিত হয়, তাহলে ৩০ ও ৩১ জুলাই এবং ১ আগস্ট (বৃহস্পতি, শুক্র ও শনি) ছুটি থাকবে। আর ১ আগস্ট ঈদ উদযাপিত হলে ৩১ জুলাই, ১ ও ২ আগস্ট (শুক্র, শনি ও রোববার) ছুটি থাকবে।