Breaking News

৬ মাস লকডাউনে ৭০ লাখ অনাকাঙ্ক্ষিত গর্ভধারণের আশঙ্কা

করোনাভাইরাসের কারণে চলমান লকডাউন ছয় মাস থাকলে ৭০ লাখ অনাকাঙ্ক্ষিত গর্ভধারণের ঘটনা ঘটতে পারে। জাতিসংঘের জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এবং এর অংশীদার বলছে, চলমান সঙ্কটের কারণে নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলো ৪৭ মিলিয়ন নারীর আধুনিক জন্মনিরোধক পাওয়ায় ব্যাঘাত ঘটতে পারে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে মঙ্গলবার ‘ইমপ্যাক্ট অব দ্য কেভিড 19 প্যানডেমিক অন ফ্যামিলি প্ল্যানিং অ্যান্ড এনডিং জেন্ডার বেজড ভায়োলেন্স ফিমেল জেনিটাল মিউটিলেশন অ্যান্ড চাইল্ড ম্যারেজ’ শীর্ষক প্রতিবেদনে এ আশঙ্কা প্রকাশ করা হয়। এতে বলা হয়, করোনার কারণে নিম্ন ও মধ্যম আয়ের ১১৪টি দেশে প্রায় ৪৭ মিলিয়ন নারী আধুনিক পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহার করতে পারবেন না।

সংস্থাটির একটি প্রতিবেদনে বলা হয়েছে, এই সঙ্কটের কারণে পরিবার পরিকল্পনার সরঞ্জামে ঘাটতি বা অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ, লিঙ্গভিত্তিক সহিংসতা এবং অন্যান্য সহিংসতা বেড়ে যেতে পারে।
ইউএনএফপিএ’র নির্বাহী পরিচালক মঙ্গলবার নাটালিয়া কানেম বলেন, নতুন তথ্য উপাত্তে দেখা গেছে বিশ্বজুড়ে নারী ও মেয়েদের ওপর বিধ্বংসী প্রভাব ফেলতে করোনাভাইরাস। তিনি বলেন, মহামারিটি বৈষম্যকে আরও গভীর করছে এবং লাখ লাখ নারী এবং মেয়ে এখন তাদের পরিবার পরিকল্পনা এবং তাদের দেহ ও স্বাস্থ্য সুরক্ষার সামর্থ্য হারানোর ঝুঁকিতে রয়েছে।