ইরানে শতাধিক শহরে মসজিদ খোলার নির্দেশ



প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কিছুটা নিয়ন্ত্রণে আসায় ইরানের ১০০ শহরের মসজিদসহ অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান আবার খুলে দেয়ার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পর সামাজিক দূরত্ব বজায় রাখার স্বার্থে দেশের সব মসজিদ বন্ধ করে দেয়া হয় দেশটিতে।

রোববার (২৬ এপ্রিল) হাসান রুহানি বলেন, করোনা সংক্রমণের মাত্রা কমে আসার ভিত্তিতে সারাদেশের শহরগুলোকে লাল, হলুদ ও সাদা এই তিন ভাগে বিভক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

লাল ও হলুদ হিসেবে চিহ্নিত শহরগুলোতে আগের মতোই সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম চালু থাকবে। তবে সংক্রমণ কমে আসার কারণে সাদা হিসেবে চিহ্নিত প্রায় ১২৭টি শহরে বিধিনিষেধ উঠিয়ে নেয়া হচ্ছে।

শিগগিরই কিছু নিয়ম মেনে চলার শর্তে এসব শহরের মসজিদগুলো মুসল্লিদের জন্য খুলে দেয়া হবে বলে জানান প্রেসিডেন্ট রুহানি।

সাদা শহর চিহ্নিত করার উপায় সম্পর্কে রুহানি বলেন, কোনো শহরে যদি এক সপ্তাহে নতুন করে কেউ করোনায় আক্রান্ত না হন বা মারা না যান এবং সেইসঙ্গে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা বাড়তে থাকে তবে ওই শহরকে আরও এক সপ্তাহ পর্যবেক্ষণ করা হবে।

দ্বিতীয় সপ্তাহে যদি একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে তাহলে ওই শহরকে ‘সাদা শহর’ হিসেবে চিহ্নিত করে সামাজিক দূরত্ব বজায় রাখার বিধিনিষেধ প্রত্যাহার করা হবে বলেও জানান তিনি।

ইরানে এ পর্যন্ত ৯০ হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৬৯ হাজার ৬৫৭ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। এছাড়া ইরানে এই রোগে এখন পর্যন্ত মারা গেছেন ৫ হাজার ৭১০ জন।

পার্স টুডে