ভয়াল ৩০ রূপ আছে করোনার, একটিই ২৭০ গুণ শক্তিশালী!



বিশ্বের প্রায় সব দেশে নিজের ভয়াল থাবা বসিয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস বা কোভিড-১৯। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মহামারিতে রূপ নেওয়া এই ভাইরাসের বিষাক্ত ছোবলে ইতোমধ্যেই বিশ্বব্যাপী হাজার হাজার প্রাণহানি ঘটেছে। একই সঙ্গে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যাও।

এ দিকে, করোনা ভাইরাস ছড়ানোর পর থেকে এটি নিয়ে বিভিন্ন দেশে গবেষণা চলছে। পাওয়া যাচ্ছে নতুন নতুন তথ্য। এবার হতাশাব্যঞ্জক তথ্য দিলেন চীনের ঝেজিয়াং ইউনিভার্সিটির অধ্যাপক লি লেনজুয়ান। তিনি দাবি করেছেন, করোনা ভাইরাসের অন্তত ৩০টি রূপ রয়েছে। ভিন্ন ভিন্ন রূপে এটি বিশ্বের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এর মধ্যে সবচেয়ে আক্রমণাত্মক প্রজাতি ২৭০ গুণ শক্তিশালী। তাই এটি রোগীর আক্রান্ত কোষকে অতিদ্রুত মেরে ফেলতে পারে।

অন্যদিকে চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় হেইলংজিয়াং প্রদেশে হানা দিয়েছে করোনা ভাইরাস। প্রদেশের রাজধানী হারবিনে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় শহরটি লকডাউন করা হয়েছে। ঝেজিয়াং ইউনিভার্সিটির অধ্যাপক লেনজুয়ান জানান, করোনা ভাইরাস ৩০টি জিনগত রূপে পরিবর্তিত হয়েছে বলে তারা গবেষণা করে প্রমাণ পেয়েছেন। বিশ্বের বিভিন্ন অঞ্চলে ভিন্ন ভিন্ন রূপে ছড়িয়ে পড়ায় চিকিৎসা পদ্ধতি উদ্ভাবন নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

চীনের হ্যাংঝোউ নগরীতে যেখানে বিশ্ববিদ্যালয়টি অবস্থিত সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে ১২শ’ মানুষ। বেশকিছু করোনা রোগীর নমুনা পরীক্ষা করে যে করোনা ভাইরাসগুলো ধরা পড়েছে, তার মধ্যে কমপক্ষে ১৯টি প্রজাতি নতুন। এই ভাইরাসগুলো কখনও কখনও কার্যকারিতার দিক থেকেও ভিন্ন রূপ নিয়েছে বলে লেনজুয়ানের নেতৃত্বাধীন গবেষকরা জানিয়েছেন।

এ দিকে, সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনা ভাইরাস মানবদেহের কোষের সঙ্গে নিজেকে জড়িয়ে রাখতে পারে। এমনকি কোষগুলো একই সঙ্গে ভিন্ন ভিন্ন রূপের ভাইরাস বহন করতে পারে।