প্রবাসীদের জন্য চালু হলো অনলাইন হেল্পলাইন



বিশ্বজুড়ে করোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে বিভিন্ন দেশে বসবাসকারী বাংলাদেশিদের জন্য অনলাইন হেল্পলাইন চালু করা হয়েছে। www.probashihelpline.com নামের ওই ওয়েবসাইটে গিয়ে প্রবাসী বাংলাদেশিরা করোনাসংক্রান্ত বিভিন্ন সহায়তা পাবেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক গত সোমবার এক অনলাইন সংবাদ সম্মেলনে ওয়েবসাইটটি উদ্বোধন করেন।

হেল্পলাইনের উদ্যোক্তারা জানিয়েছেন, বিশ্বের বিভিন্ন দেশে থাকা বাংলাদেশিরা যেন এই বিপদের সময় সহজেই প্রয়োজনীয় সহযোগিতা পেতে পারেন সে জন্য ওয়েবসাইটটি চালু করা হয়েছে। সবার সুবিধার জন্য এটিতে বাংলা ব্যবহার করা হয়েছে। একজন প্রবাসী যে দেশে বাস করেন, প্রয়োজনের সময় ওয়েবসাইটে গিয়ে তিনি সেই দেশের হটলাইনের সঙ্গে যুক্ত হতে পারবেন। এ ছাড়া ওই দেশের বাংলাদেশ দূতাবাস ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের ফোন নম্বরও পাবেন। বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ‘প্রবাস বন্ধু কল সেন্টার’ এবং প্রবাসীদের সহায়তাদানকারী ‘প্রত্যাশা হটলাইন’-এর নম্বরগুলো এখানে যুক্ত করা হয়েছে। ওয়েবসাইটে করোনা ভাইরাস নিয়ে ধারণাও দেয়া হচ্ছে। প্রবাসীদের তাৎক্ষণিক চিকিৎসা সহায়তা দেওয়া যায় কি না—সে বিষয়টি নিয়েও কাজ চলছে।

প্রবাসী হেল্পলাইনের তিন তরুণ উদ্যোক্তা হলেন জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (ওঙগ) কর্মকর্তা আব্দুল্লাহ আল মুঈদ, প্রযুক্তি ও যোগাযোগ বিশেষজ্ঞ রিদওয়ান হাফিজ এবং কাজল আব্দুল্লাহ। হেল্পলাইনকে কারিগরি সহযোগিতা দিচ্ছে অনলাইন ট্রাভেল এজেন্সি গো জায়ান, ডাটা প্রতিষ্ঠান অ্যানালাইজেন এবং অভ্যন্তরীণ রুটে পণ্যবাহী নৌযান ভাড়ার প্রতিষ্ঠান জাহাজী।