Breaking News

অফিস খোলার ১৫ দিনের মধ্যে এসএসসির ফল : শিক্ষা সচিব



করোনা ভাইরাসের কারণে ঘোষিত ছুটি শেষে অফিস খোলার ১৫ দিনের মধ্যে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হবে বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: মাহবুব হোসেন। তিনি মঙ্গলবার (২১ এপ্রিল) সকাালে শিক্ষার সার্বিক পরিস্থিতি নিয়ে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেছন।

ওই সভাশেষে দৈনিক শিক্ষার পক্ষ থেকে জানতে চাওয়া হয় কবে নাগাদ এসএসসির ফল প্রকাশ হতে পারে। জবাবে তিনি বলেন, ‘অফিস ছুটি শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে।”অফিস কবে খুলতে পারে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটা তো সরকারের বিষয়। সার্বিক দিক বিবেচনা করে অফিস খোলা বা ছুটি বৃদ্ধির সিদ্ধান্ত হবে।”

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির বিষয়ে নতুন সিদ্ধান্ত কবে জানা যাবে? এমন প্রশ্নের পর সচিব মাহবুব হোসেন বলেন, ‘২৩ তারিখের মধ্যে সরকার ঘোষণা করবে ছুটি বাড়বে না কি হবে।’ সরকারের ঘোষণার সাথে মিল রেখে আমরা আমাদের সিদ্ধান্ত জানাবো।

১০ মে এসএসসির ফল প্রকাশ হবে এমন একটা কথা মুখে মুখে চাউর হয়েছে। এ বিষয়ে সচিবের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, ‘আমরা এমন কোনও সিদ্ধান্ত নিইনি। আমরা সিদ্ধান্ত নিয়েছি, যেদিন ছুটি শেষ হবে তার ১৫ দিনের মধ্যে ফল প্রকাশ করার। শিক্ষার আরো কিছু বিষয় রয়েছে আমাদের ভাবনায় যা সময়মতো সবাইকে জানিয়ে দেয়া হবে।’

চলতি বছরের ৩ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নেয়।

সাধারণত পরীক্ষা শেষ হওয়ায় ৬০ দিনের মধ্যে ফল ঘোষণা করা হয়। তবে এবার করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ১৮ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ফলাফল প্রকাশের কাজে বাধা সৃষ্টি হয়।

গণপরিবহন বন্ধ থাকায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে উত্তরপত্র মূল্যায়ন করে যাবতীয় কাগজপত্র বোর্ডে পৌঁছাতে পারছেন না শিক্ষকরা।

ছুটির কারণে গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

সবচাইতে পিছিয়ে মাদরাসা বোর্ড।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ১০ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়িয়েছে।