জনসমাগম প্রশাসনের ব্যর্থতায় হয়েছে বলেও স্বীকার করেন তিনি



ব্রাহ্মণবাড়িয়ার সমাগমকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ওই জনসমাগম প্রশাসনের ব্যর্থতায় হয়েছে বলেও স্বীকার করেন তিনি। রোববর (১৯ এপ্রিল) বেলা আড়াইটায় স্বাস্থ্য অধিদপ্তরের অনলাইন ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা যদি স্বাস্থ্যনীতি না মেনে চলি আমাদের ফলাফল ভালো হবে না। ব্রাহ্মণবাড়িয়ার এক মাওলানার জানাজায় হাজার হাজার লোক জমায়েত হয়েছে। আশঙ্কা করছি, এখানে অনেকেই হয়তো আক্রান্ত হয়েছে। এই ধরনের দায়িত্বহীন কাজ হওয়া উচিত না। এখানে প্রশাসন নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছেন।তিনি বলেন, দেশে করোনায় আরও ৭ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৯১ জনে। একদিনে সর্বোচ্চ ২৬শ’ ৩৪টি নমুনা পরীক্ষায় নতুন শনাক্ত হয়েছেন ৩শ’ ১২ জন। ২৪ ঘণ্টায় আরো ৯ জনসহ মোট ৭৫ জন সুস্থ হয়েছেন বলেও জানায় স্বাস্থ্য অধিদফতর।স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে দেশের ২০টি কেন্দ্রে। যার মধ্যে ৩১২ জনের দেহে পাওয়া গেছে করোনা’র অস্তিত্ব। মৃত্যুবরণ করেছেন ৭ জন। আর সুস্থ হয়েছেন ৯ জন।

ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রতিদিন ১ লাখ করে চিকিৎসকদের ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম বিতরণের সক্ষমতা অর্জন করেছে স্বাস্থ্যবিভাগ। দেশে পর্যাপ্ত সংখ্যক আইসিইউ ও ভেন্টিলেটর প্রস্তুত আছে।

তিনি বলেন, দেশে করোনায় আরও ৭ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৯১ জনে। একদিনে সর্বোচ্চ ২৬শ’ ৩৪টি নমুনা পরীক্ষায় নতুন শনাক্ত হয়েছেন ৩শ’ ১২ জন। ২৪ ঘণ্টায় আরো ৯ জনসহ মোট ৭৫ জন সুস্থ হয়েছেন বলেও জানায় স্বাস্থ্য অধিদফতর।স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে দেশের ২০টি কেন্দ্রে। যার মধ্যে ৩১২ জনের দেহে পাওয়া গেছে করোনা’র অস্তিত্ব। মৃত্যুবরণ করেছেন ৭ জন। আর সুস্থ হয়েছেন ৯ জন।

প্রায় গোটা বিশ্বেরই এখন মূল সংকট কোভিড নাইনটিন। বাংলাদেশেও ছড়িয়ে পড়া এই মহামারীতে প্রতিদিনই যেমন প্রাণ হারাচ্ছে মানুষ তেমনি নতুন নতুন নামও যুক্ত হচ্ছে আক্রান্তের তালিকায়।