এখনো করোনার হটস্পট ঢাকা-নারায়ণগঞ্জ, টার্গেট তরুণরা



দেশে ক্রমেই ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এখন পর্যন্ত সারাদেশে ২ হাজার ৪৫৬ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। এদের মধ্যে বেশিরভাগই তরুণ। দেশে করোনা আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি ২১ থেকে ৪০ বছর বয়সী। সার্বিক বিশ্লেষণে বলা যায় দেশে করোনার মূল টার্গেট এখন তরুণরাই।

আক্রান্তদের মধ্যে সর্বাধিক ৩১ থেকে ৪০ বছর বয়সী। মোট আক্রান্তের ২৩ দশমিক ৪ শতাংশ এই বয়সী। আক্রান্তের ২২ দশমিক ৩ শতাংশ ২১ থেকে ৩০ বছর বয়সী।

এদিকে এখনো দেশে করোনা সংক্রমণ ছড়াচ্ছে ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে। সর্বাধিক রোগী শনাক্ত হওয়ায় এই দুই জেলা বহু আগেই অনানুষ্ঠানিকভাবে লকডাউন করা হয়। কিন্তু তবুও এখনও এই দুই জেলায় সংক্রমণ ছড়াচ্ছে। গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হওয়া ৩১২ জন রোগীর ৪৪ শতাংশ ঢাকার এবং ৩১ শতাংশ নারায়ণগঞ্জের। আর বাকি ২৫ শতাংশ সারাদেশের।

রোববার (১৯ এপ্রিল) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এরআগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে জানান, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত আরও ৭ জনের মৃত্যু হয়েছে। দেশের নতুন করে আরও ৩১২ জন রোগী শনাক্ত হয়েছেন। এখন পর্যন্ত মোট ৯১ জন আক্রান্ত রোগী মৃত্যুবরণ করেছেন। মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ হাজার ৪৫৬ জন।

পরে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করা ৭ জনের মধ্যে ৫ জন পুরুষ এবং ২ জন নারী। তাদের মধ্যে তিনজন ঢাকার এবং চারজন নারায়ণগঞ্জের।

তিনি আরও জানান, নতুন শনাক্তদের ৬৬ শতাংশ পুরুষ ও ৩৪ শতাংশ মহিলা। এদের মধ্যে শতাংশ ঢাকার ৪৪ শতাংশ, নারায়নগঞ্জের ৩১ শতাংশ এবং ২৫ শতাংশ সারাদেশের। গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৭৪৯ জনের নমুনা সংগ্রহ করা হয়।