Breaking News

২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১২, মোট ২৪৫৬

বাংলাদেশে নতুন করে আরও ৩১২ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ২৪৫৬ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হলো। করোনা ভাইরাস নিয়ে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে রোববার (১৯ এপ্রিল) দুপুরে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

গেল ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। এরপর এর প্রাদুর্ভাব বাড়তে থাকায় অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সাধারণের চলাচলে বিধি-নিষেধ আরোপ করে সরকার। বন্ধ ঘোষণা করা হয় সরাকরি-বেসরকারি সব অফিস। সেই ছুটি কয়েক দফায় বাড়িয়ে করা হয় ২৫ এপ্রিল পর্যন্ত।

ছুটিতে সাধারণ মানুষের ভোগান্তি যাতে না হয় সেজন্য সরকারের পক্ষ থেকে নেয়া হচ্ছে নানা পদক্ষেপ। দেশের বিভিন্নস্থানে ত্রাণ বিতরণ করে যাচ্ছে সরকার। সামাজিক দূরত্ব বজায় রেখে সকলকে চলাচলের আহ্বানও জানানো হচ্ছে সরকারের পক্ষ থেকে।

তবে অনেক ক্ষেত্রেই সেই আহ্বান শুনছেন না সাধারণ মানুষ। এজন্য কিছুক্ষেত্রে কঠোরও হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে এরমধ্যেও গতকাল ব্রাহ্মণবাড়িয়ায় এক জানাজায় জড়ো হয় লাখো মানুষ।

এ ঘটনার পর সারা দেশে সমালোচনার ঝড় ওঠে। এর মধ্যেই প্রত্যাহার করা হয় সংশ্লিষ্ট থানার ওসি (তদন্ত) ও সার্কেল এএসপিকে। এ ঘটনায় তদন্ত কমিটিও করা হচ্ছে।

তবে আদেশ অমান্যের ঘটনা যে শুধু সাধারণ মানুষের ক্ষেত্রেই ঘটছে এমনটি নয়। গণপরিবহন বন্ধ থাকার নির্দেশনা দেয়া সত্ত্বেও চাঁদপুর ও সিলেটে দুইটি ট্রেন চলেছে।

লকডাউনের কারণে সব দেশই কঠিন দিন পার করছে। ভারত চলতি সপ্তাহ থেকেই লকডাউন শিথিল করার ঘোষণা দিয়েছে। স্পেন এমন পদক্ষেপ নিয়ে ফেলেছে। অন্যদিকে নিউজিল্যান্ডে কঠোর লকডাউনের কারণে মামলা খেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

তবে করোনার আঘাতে টালমাটাল যুক্তরাষ্ট্র চীনের ওপর দায় চাপানো ছাড়া তেমন কোনো উন্নতি ঘটাতে পারছে না। এখন পর্যন্ত করোনায় দেশটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যাই সবচেয়ে বেশি। সেখানে প্রায় ৭ লাখ লোকের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। অন্যদিকে সেখানে মৃতের সংখ্যা ৪০ হাজার ছুঁইছুঁই।

বিভিন্ন দেশের স্বাস্থ্য দফতরের দেয়া তথ্যানুযায়ী, এখন পর্যন্ত শনাক্তকৃত রোগীর সংখ্যা ২৩ লাখের বেশি বলে জানা গেলেও ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেছেন, বিশ্বে করোনা ভাইরাসে প্রকৃত আক্রান্তের সংখ্যা ১১ কোটি ৫০ লাখ।