Breaking News

অবশেষে উত্তর কোরিয়ায় মিলল করোনা রোগী!



অবশেষে করোনা রোগীর কথা স্বীকার করেছে উত্তর কোরিয়া। মার্চের শেষের দিকে জনগণের উদ্দেশে দেয়া রাষ্ট্রীয় ভাষণে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়ার তথ্য নিশ্চিত করেছে উত্তর কোরিয়া কর্তৃপক্ষ।

শুক্রবার রেডিও ফ্রি এশিয়ার এক খবরে বলা হয়েছে, গত চার মাসে বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়ার পর এই প্রথমবারের মতো উত্তর কোরিয়ায় এ ভাইরাসের সংক্রমণের কথা স্বীকার করল পিয়ংইয়ং।

এর আগে দেশে কোনো করোনা রোগী নেই বলে জোর গলায় ঘোষণা দিয়েছিল দেশটির সরকার। করোনার সংক্রমণ বন্ধে ফেব্রুয়ারির মাঝামাঝিতেই চীন ফেরত এক সরকারি কর্মকর্তাকে গুলি করে হত্যা করেছিল উত্তর কোরিয়া। তার কিছু দিন পরই ঘোষণা আসে, উত্তর কোরিয়ায় করোনা সংক্রমণমুক্ত।

বিভিন্ন সংস্থা এবং পর্যবেক্ষণকারী গ্রুপগুলোর এক অনুষ্ঠানে সরকারি কর্মকর্তারা ভাষণ দিয়েছেন। এতে তারা বলেন, দেশে কোভিড-১৯ সংক্রমণের ঘটনা ঘটেছে। তবে দেশটিতে কতজন করোনায় আক্রান্ত হয়েছেন; সে ব্যাপারে কিছুই বলেননি এই কর্মকর্তারা।

তবে বক্তারা বলেছেন, পিইয়ংইয়ং এবং নর্থ হ্যামজিওং প্রদেশে করোনা সংক্রমণের ঘটনা নিশ্চিত হওয়া গেছে।

চীনের উহানে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার পর প্রতিবেশী এই দেশটি সীমান্ত বন্ধ করে দেয়। করোনার বিস্তার ঠেকাতে ব্যাপক বিধি-নিষেধ আরোপের পাশাপাশি করোনা সংক্রমিত দেশগুলোর থেকে আসা বিদেশিদের জন্য ৩০ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করে উত্তর কোরিয়া।

এমনকি মার্চের শুরুর দিকে কয়েক ডজন কূটনীতিককে উত্তর কোরিয়া থেকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়।