করোনাভাইরাসে একদিনের ব্যবধানে মৃতের সংখ্যা প্রায় দ্বিগুণ বেড়ে দাঁড়িয়েছে



এদিকে বিশ্বব্যাপী নোভেল করোনাভাইরাসের শনাক্তের সংখ্যা সাড়ে ২০ লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে অর্ধেকই ইউরোপের বিভিন্ন দেশের। শুরুতে করোনা শনাক্তে চীন এগিয়ে থাকলেও ধীরে ধীরে প্রাদুর্ভাবের কেন্দ্রে চলে আসে ইউরোপ। ইতালি, স্পেন, জার্মানি, যুক্তরাজ্যের মতো দেশ বিপর্যস্ত হয়ে পড়ে করোনা মোকাবিলায়।
ফ্রান্সে করোনাভাইরাসে একদিনের ব্যবধানে মৃতের সংখ্যা প্রায় দ্বিগুণ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৩৮ জনে। এ নিয়ে দেশটিতে ১৭ হাজারের বেশি মানুষ কোভিড-১৯ এ মারা গেলেন। মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৮ হাজারের কাছাকাছি।বুধবার (১৫ এপ্রিল) দেশটিতে ১ হাজার ৪৩৮ জনের মৃত্যু হয়। ১৪ এপ্রিল এ সংখ্যা ছিল ৭৬২ আর ১৩ এপ্রিল ছিল ৫৭৪ জন।

তবে এপ্রিলে সব ছাপিয়ে শীর্ষে চলে আসে মার্কিন যুক্তরাষ্ট্র। এখনও দেশটিতেই করোনা শনাক্ত ও আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেশি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে প্রায় ২৫ হাজারে মানুষ প্রাণ হারিয়েছেন। মোট শনাক্ত হয়েছে ৬ লাখ ৪৪ হাজার ৮৯ জনের। মারা গেছে ২৬ হাজারের বেশি মানুষ।
যুক্তরাষ্ট্রের পর করোনা শনাক্ত হওয়া শীর্ষ পাঁচটি দেশ ইউরোপের। এর মধ্যে স্পেনে শনাক্ত ১ লাখ ৮০ হাজার ৬৫৯ জন ও মৃত্যু ১৮ হাজার ৮১২ জন, ইতালিতে শনাক্ত ১ লাখ ৬৫ হাজার ১৫৫ এবং মৃত্যু ২১ হাজার ৬৪৫ জন, জার্মানিতে শনাক্ত ১ লাখ ৩৪ হাজার ৭৫৩ ও মৃত্যু ৩ হাজার ৮০২ জন, ফ্রান্সে শনাক্ত ১ লাখ ৪৭ হাজার ৮৬৩ ও মৃত্যু ১৭ হাজার ১৬৭ জন, যুক্তরাজ্যে শনাক্ত ৯৮ হাজার ৪৭৬ এবং মৃত্যু ১২ হাজার ৮৬৮ জন।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকাল সাড়ে আটটা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারের তথ্য বলছে, বিশ্বজুড়ে ২১০টি দেশ ও অঞ্চলে করোনা সংক্রমিত হয়েছে। ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ১ লাখ ৩৪ হাজার ৬১৫ জন। এছাড়া আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৮৩ হাজার ৩০৪ জন।

গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে প্রাণহানির ঘটনা ঘটেছে ৭ হাজার ৯৬০ জনের। আর শনাক্ত হয়েছেন ৮৪ হাজার ৫১৫ জন। এখন করোনা শনাক্ত ও আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেশি মার্কিন যুক্তরাষ্ট্রে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ২ হাজার ৪৮২ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৩০ হাজার ২০৬ জন। মোট শনাক্ত হয়েছে ৬ লাখ ৪৪ হাজার ৮৯ জনের। মারা গেছে ২৮ হাজার ৫২৯ জন।এদিকে বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য বলছে, চার দিন ধরে টানা করোনা শনাক্ত বাড়ছে বাংলাদেশে। এ সময়ে পরীক্ষার সংখ্যাও আগের চেয়ে বেড়েছে। গতকাল বুধবার পর্যন্ত দেশে করোনাভাইরাস শনাক্ত হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ২৩১ জন। এর মধ্যে বৃহস্পতিবার সর্বোচ্চ ২১৯ জনের করোনা শনাক্ত হয়েছে।